বাংলাদেশে রোজেলা একটি অপ্রচলিত ফল। টক স্বাদের কারণে জ্যাম, জেলি বা আচার তৈরিতে ব্যবহৃত হয় এটি। এছাড়া এদেশে টক বা খাট্টা রান্না করেও খাওয়া হয়। এর মধ্যে 'পেকটিন' আছে বলে শুধুমাত্র চিনি ও চুকাই দিয়ে সহজেই জ্যাম তৈরি করা যায়, আলাদাভাবে পেকটিন মেশাতে হয় না। অস্ট্রেলিয়া, বার্মা এবং ত্রিনিদাদে এই ফলটি জ্যাম তৈরিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। বাংলাদেশের অনেক জায়গায় এই জ্যাম লালভর্তা নামে পরিচিত। ইংরেজিতে যাকে সরেল জেলি নামে ডাকা হয়।
পুষ্টিগুণ: দেখতে অদ্ভুত মনোহর এই লাল টুকটুকে চুকই ফুলের রসাল পাপড়িগুলোর রূপ-গুণ দুই-ই উল্লেখ করার মতো। এতে আছে গসিপেক্টাইন, হাইবিসিসটাইন এবং সাবদারেটিন নামের অ্যান্টি-অক্সিডেন্ট, যা কিনা আজকালকার বহুল প্রচলিত বিভিন্ন প্রক্রিয়াজাত ও জেনেটিক্যালি মোডিফায়েড খাদ্যে থাকা খুবই ক্ষতিকর ফ্রি র‍্যাডিক্যালের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। অত্যন্ত কম খরচে এই মেস্তা আমাদের ভিটামিন সির প্রধানতম উত্স হয়ে উঠতে পারে। এতে কমলালেবুর তুলনায় প্রায় ৯ গুণ এবং পেয়ারার তুলনায় প্রায় আড়াই গুণ বেশি ভিটামিন সি আছে। এ ছাড়া চুকই বা মেস্তা থেকে পাওয়া যায় ভিটামিন বি ওয়ান, বি টু, বি সিক্স, ভিটামিন ডি, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, প্রোটিন ইত্যাদি।
আপনি কি কখনও রোসেলা চা পান করেছেন? রোজেলা চা কেবল গরম পান করতেই সুস্বাদু নয়। 
1. রক্তচাপ হ্রাস: গবেষণায় পাওয়া যায় যে এই এক ভেষজ চা রক্তচাপ হ্রাস করতে পারে। ২০১০ সালের জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে রোজেলা চা পান করা উচ্চ রক্তচাপের ঝুঁকিতে থাকা লোকেদের মধ্যে রক্তচাপকে হ্রাস করতে সহায়তা করে।
এইভাবে, রক্তচাপ কম রক্তচাপকে সহায়তা করার অন্যতম নিরাপদ এবং প্রাকৃতিক উপায় হতে পারে তবে, মনে রাখবেন যে এই একটি ভেষজ চা ওষুধের বিরুদ্ধেও নেতিবাচক প্রতিক্রিয়া দেখাতে পারে।
অতএব, এই চা লোকেরা ড্রাগ হাইড্রোক্লোরোথিয়াজাইড গ্রহণের দ্বারা গ্রহণ করার পরামর্শ দেওয়া হয় না, উচ্চ রক্তচাপের চিকিত্সার জন্য ব্যবহৃত একধরণের মূত্রবর্ধক।
২. চর্বিযুক্ত সামগ্রী হ্রাস করা: রক্তচাপ কমানোর পাশাপাশি, রোজেলা চা রক্তের ফ্যাট স্তর হ্রাস করতেও সহায়তা করতে পারে। শরীরে উচ্চ রক্তের চর্বি হৃদরোগের অন্যতম কারণ হয়ে দাঁড়ায়।
ডায়াবেটিসে আক্রান্ত ৬০০ জন ব্যক্তির উপর পরিচালিত এক গবেষণায় এই সত্যটি পাওয়া গেছে যে রোজেলা চা পান করা লোকেরা ভাল কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেয়েছে, মোট কোলেস্টেরলের মাত্রা হ্রাস পেয়েছে, খারাপ কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড।
৩. ব্যাকটিরিয়া সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে: বেশ কয়েকটি গবেষণা এই প্রমাণ করে যে রোজেলা নিষ্কাশন শরীরে ই কোলি ব্যাকটেরিয়াগুলির কার্যকলাপকে বাধা দিতে সক্ষম হয়েছিল। এই একটি জীবাণু সাধারণত ক্র্যাম্পস, ফোলাভাব এবং ডায়রিয়ার মতো বিভিন্ন সমস্যার কারণ হয়।
এছাড়াও, রোজেলা এক্সট্রাক্টের ব্যাকটিরিয়া সংক্রমণের চিকিৎসার জন্য ব্যবহৃত ওষুধগুলির মতো একই কার্যকারিতা রয়েছে। তবে, প্রাণী সম্পর্কে বিভিন্ন গবেষণা চালানো হয়েছে এবং তাদের কার্যকারিতা এখনও মানুষের মধ্যে প্রমাণিত হওয়া প্রয়োজন।
৪. ওজন কমাতে সহায়তা করে:
রোজেলার যৌগগুলি আসলে ওজন হ্রাস করতে পারে যাতে আপনাকে স্থূলত্ব হতে আটকাতে পারে। রোজেলা এক্সট্রাক্ট শরীরের ওজন, শরীরের মেদ, শরীরের ভর সূচক এবং হিপ অনুপাত হ্রাস করতে পারে।
৫. ফ্রি র‌্যাডিক্যালদের সাথে লড়াই:
রোজেলা চা প্রচুর শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। অ্যান্টিঅক্সিড্যান্টগুলি হ'ল ফ্রি র‌্যাডিক্যাল-ফাইটিং অণু যা সাধারণত স্বাস্থ্যকর দেহের কোষগুলিকে ক্ষতি করে।
এড়াও হাড়ের ক্ষয়রোগ, হাড়ের গিঁটে বাত, মূত্রজনিত বা মূত্রনালির সমস্যা, মুখের ঘা ইত্যাদি রোগেও চুকাইয়ের চা পান করে অনেক সুফল পাওয়া যায়। চুকাই ফুলের পাপড়ি শুকিয়ে তা দিয়ে প্রস্তুত করা চা পুরো বিশ্বে উচ্চ রক্তচাপ, রক্তের তারল্যসংকট, হৃদ্‌রোগ, রক্তের অতিরিক্ত কোলেস্টেরল, ডায়াবেটিসের মতো প্রাণঘাতী রোগের চিকিৎসায়।
**শুধু গ্যাস্ট্রিক-আলসারের রোগীদের এই অম্ল স্বাদযুক্ত চা সেবনের বেলায় একটু সাবধান হওয়া উচিত। 

Write a review

Note: HTML is not translated!
    Bad           Good

Rojela Tea ( রোজেলা চা ) 20g

  • Product Code: Product: 61
  • Availability: In Stock
  • /-150.00

  • Ex Tax: /-150.00

This product has a minimum quantity of 100

Tags: রোজেলা/ রোজেলার গুনাগুন/ রোজেলা চায়ের উপকারিতা/Rozela Tea