চিরতা একটি ভেষজ উদ্ভিদ। এর অন্য প্রচলিত নাম আলুই। Lamiales বর্গের অন্তর্ভুক্ত Acanthaceae পরিবারের এই গাছটির বৈজ্ঞানিক নাম Andrographis paniculata. ইংরেজিতে green chiretta হিসাবে বেশি পরিচিত।

চিকিৎসা ক্ষেত্রে কালোমেঘ ব্যবহার : চিরতা ডাল শুকিয়ে পরিষ্কার করে ধুয়ে, সারারাত ভিজিয়ে রাখা হয়। সেটি ওষুধি হিসাবে ব্যবহার করা হয়। এই চিরতার পানি খুব উপকারি। চোখের জন্য এছাড়াও জ্বরের ক্ষেত্রে উপকারি। এছাড়া আরো অনেক গুণ আছে চিরতার। আজ দেখবো চিরতার সেইসব গুণ। 

১. ব্যাকটেরিয়া ভাইরাস প্রতিরোধ করে: চিরতা শরীরকে ব্যাকটেরিয়া ভাইরাস আক্রান্ত হতে দেয় না। আমরা জানি তেঁতো খাবার খেলে শরীর ব্যাকটেরিয়া ভাইরাস থেকে কম আক্রান্ত হয়। তার ফলে শরীর কম অসুস্থ হয়। আর চিরতার স্বাদ অত্যন্ত তেঁতো। তাই চিরতা জল শরীরকে বিভিন্ন রোগে আক্রান্ত হবার হাত থেকে বাঁচায়। 

২. ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে: চিরতা ডায়াবেটিস রোগীদের জন্য বেশ উপকারি।চিরতা ডায়াবেটিস রোগীদের জন্য বেশ উপকারি। কারণ চিরতা রক্তে চিনির পরিমাণ কমায়। ব্লাডে সুগার লেবেলকে নিয়ন্ত্রণে রাখে। এছাড়াও চিরতার পানি রক্তে কোলেস্টেরলের পরিমাণ কম করে। 

৩. পুরাতন জ্বর ভালো করে: চিরতা জ্বরের সময় কাজ দেয়। জ্বরের ক্ষেত্রেও চিরতা উপকারি। জ্বরের ফলে শরীরে এনার্জি না লাগা, জ্বর ভাব এগুলি দূর করতে চিরতা উপকারি। 

৪. তারুণ্য ধরে রাখে: চিরতা তারুণ্য ধরে রাখতে সাহায্য করে।নিজের তারুণ্য ধরে রাখার জন্য রোজ চিরতার জল খেতে পারেন। কারণ চিরতা রক্তকে পরিষ্কার করে। রক্ত সঞ্চালন বাড়ায়। যেটি তারুণ্য ধরে রাখার একটি শর্ত। 

৫. এলার্জি দূর করে: চিরতা অ্যালার্জির সমস্যা দূর করে।অনেকেরই মারাত্মক অ্যালার্জির সমস্যা থাকে। অ্যালার্জির জন্য শরীর ফুলে যায়, চোখ ফুলে যায় ও আরো সমস্যা হয়। চিরতা এক্ষেত্রে উপকারি। রোজ সকালে চিরতার পানি খান উপকার পাবেন। এছাড়াও ত্বকের অন্যান্য সমস্যাও নিয়ন্ত্রণ করে চিরতার পানি। 

৬. লিভার ভালো রাখে: চিরতা জল লিভারকে পরিষ্কার রাখে।আজকাল অনেকেই লিভারের সমস্যায় ভোগেন এই সমস্যা নিয়ন্ত্রণ করতে চিরতার পানি উপকারি। চিরতার পানি লিভারকে পরিষ্কার রাখে। এছাড়া লিভারের বিভিন্ন সমস্যা যেমন ফ্যাটি লিভার ও আরো অন্যান্য সমস্যা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে। 

৭. শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করে: চিরতা শরীরকে ভেতর থেকে পরিষ্কার রাখে।চিরতা পরিষ্কারক হিসাবেও কাজ করে। চিরতার /কালোমেঘ পানি শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করে। শরীরকে ভেতর থেকে পরিষ্কার রাখে। ফ্রেশ রাখে। যেটা শরীরকে সুস্থ রাখতে খুব জরুরি। 

৮. ত্বকে যত্নে: চিরতা ত্বকের যত্ন নিতে সাহায্য করে।ত্বকের জন্যও চিরতা খুব উপকারি। ত্বকের বিভিন্ন সমস্যা যেমন, চামড়ার ঘা, অন্যান্য ক্ষত সারাতে অনবদ্য। এছাড়াও ত্বকের অন্যান্য যেকোনো ইনফেকশন সারাতে এটি উপকারি।

Write a review

Note: HTML is not translated!
    Bad           Good

Chirota। Dal ( চিরতা ডাল ) 10g

  • Product Code: Product: 84
  • Availability: In Stock
  • /-75.00

  • Ex Tax: /-75.00

This product has a minimum quantity of 100

Tags: চিরতা/ চিরতার গুনাগুন/ চিরতার কার্যকারিতা।