• কাঠ বাদাম

সকল পুষ্টিগুণ ও শারীরিক উপকারিতা কাঠ বাদামের কোন বিকল্প নাই। জনপ্রিয় এই কাঠ বাদাম বর্তমানে অনেকের পছন্দের খাবার। প্রায় সকলেই জানে এই বাদামের বিভিন্ন উপকারিতা রয়েছে। মানব দেহের জন্য খুব পুষ্টিকর এক খাবার হলো কাঠ বাদাম।আমাদের ধারাবাহিক আয়োজন টিপস্ এন্ড ট্রিকস এর আজকে পর্বে আলোচনা করব কাঠ বাদাম খাওয়ার উপকারিতা ও এর পুষ্টিগুণ।

১. মস্তিষ্কের তীক্ষ্ণতা এবং আইকিউ বৃদ্ধি: বাদামে থাকা প্রোটিন মস্তিষ্কের কোষগুলি মেরামত করতে সাহায্য করে। বাদামে ভিটামিন ই এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা মস্তিষ্কের বিকাশের জন্য ভালো। বাদামে ম্যাগনেসিয়াম থাকে, যা মস্তিষ্কের স্নায়ুকে শক্তিশালী করে।

২. স্মৃতিশক্তি উন্নত করে: বাচ্চাদের সামগ্রিক বিকাশের জন্য বাদাম খুব গুরুত্বপূর্ণ। বাদাম খাওয়ার ফলে স্মৃতিশক্তি বাড়ে। বাচ্চাদের স্মৃতিশক্তি বাড়াতে আপনাকে অবশ্যই তাদের বাদাম দিতে হবে। এর মধ্যে ভিটামিন ই রয়েছে, যা স্মৃতিশক্তিকে উন্নত করে।

৩.শরীরের কোলেস্টেরলের মাত্রা কমায়: প্রতিদিনের ডায়েটে বাদামের অন্তর্ভুক্ত করলে হার্টের স্বাস্থ্য নিয়ে আর চিন্তায় থাকতে হবে না। আসলে বাদামে উপস্থিত বেশ কিছু কার্যকরী উপাদান শরীরে অন্দরে ভাল কোলেস্টরলের মাত্রা বাড়িয়ে দেয়। 

৪.কাঠ বাদাম খেলে দ্রুত ওজন কমেঃ কাঠ বাদামে থাকা মনো আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড ও ফাইটোস্টেরল যা দেহের জন্য ক্ষতিকর কোলেস্টরল কমিয়ে থাকে। কাঁচা কাঠ বাদামে থাকা প্রোটিন ও ফাইবার যা আমাদের ক্ষুধার চাহিদা কমায়। খাওয়ার চাহিদা কমায় ফলে ওজন কমাতে সাহায্য করে।

৫.উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে: কাঠবাদামে থাকা ফসফরাস উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৬.হাড় ও দাঁত ভালো রাখে: কাঠবাদামে থাকা ফসফরাস, মিনারেল ও ভিটামিন হাড় ও দাঁতকে সুরক্ষা দেয়। ফসফরাস কেবল হাড় ও দাঁত কে মজবুত করে না বরং এটি অস্টিওপরোসিস বা হাড়ের ক্ষয় রোগ প্রতিরোধও সাহায্য করে। হাড় ও দাঁতের সুস্বাস্থ্য ও স্থায়িত্বের ওপর ফসফরাস এর প্রভাব রয়েছে অনেকখানি। বয়স জনিত হাড় ও দাঁতের সমস্যার তৈরি হওয়ার হাত থেকে রক্ষা করতেও ফসফরাস বেশ কার্যকরী।

৭.পুষ্টির ঘাটতি দূর হয়: বাদামে রয়েছে প্রায় ৩.৫ গ্রাম ফাইবার, ৬ গ্রাম প্রোটিন, ১৪ গ্রাম ফ্যাট সহ ভিটামিন ই, ম্যাঙ্গানিজ, ভিটামিন বি২, ফসফরাস এবং ম্যাগনেসিয়াম। এই সবকটি উপাদানই শরীরকে সুস্থ রাখতে বিশেষ প্রয়োজনে লাগে।

৮.কোষ্ঠকাঠিন্য কমায়: বাদামের ফাইবার শরীরের জন্য উপকারী। আর্জিনিন এবং হেলদি ফ্যাটের সঙ্গে এই ফাইবারের উপস্থিতি কার্ডিওভাসকুলার ডিজিজ রোগীদের ক্ষেত্রে অত্যন্ত জরুরি। ফাইবারযুক্ত খাবার খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে।

৯.কোষের ক্ষমতা বৃদ্ধি পায়: বাদামে থাকা প্রচুর মাত্রায় ভিটামিন ই শরীরের প্রতিটি কোণায় ছড়িয়ে থাকা কোষের কর্মক্ষমতার বৃদ্ধি ঘটানোর সঙ্গে সঙ্গে শরীরে যাতে কোনও ক্ষতের সৃষ্টি না হয়, সেদিকেও খেয়াল রাখে। ফলে বয়স বাড়লেও শরীরের উপর এর কোনও প্রভাব পরে না।

১০.শক্তি বাড়ায়: প্রতিদিন একমুঠো কাঠবাদাম খাওয়া শরীরে শক্তি বাড়াতে সাহায্য করে। এর মধ্যে থাকা ম্যাঙ্গানিজ, কপার ও রিবোফ্লাবিন শরীরে শক্তি জোগায়। এটি বিপাক প্রক্রিয়া ভালোভাবে হতেও সাহায্য করে।

১১.রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: কাঠবাদাম অ্যালকেলাইন সমৃদ্ধ একটি খাবার। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এর মধ্যে রয়েছে ভিটামিন-ই রয়েছে অনেক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এগুলো বিভিন্ন ধরনের রোগের হাত থেকে দেহকে সুরক্ষা দেয়।

১২.ক্যান্সার প্রতিরোধ করে কাঠ বাদামঃ কাঠ বাদাম মানব শরীরের জন্য খুবই গুরত্বপূর্ন। কাঠ বাদামে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট মারণব্যাধি ক্যান্সার প্রতিরোধ করার পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে বিভিন্ন সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করে থাকে। এটি শরীরের ক্ষতিগ্রস্ত থেকে কোষকে রক্ষা করে পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে দেয় বহুগুণে।

যোগাযোগ: 01312-484964

Write a review

Note: HTML is not translated!
    Bad           Good

কাঠ বাদাম

  • Product Code: Product: 062
  • Availability: In Stock
  • /-250.00

  • Ex Tax: /-250.00

This product has a minimum quantity of 100

Tags: কাঠবাদাম