কেশরাজ বা কালোকেশী যার বৈজ্ঞানিক নাম: Eclipta alba ইংরেজিতে False Daisy

বর্ষজীবী গুল্ম জাতীয় উদ্ভিদ। এই উদ্ভিদটি লম্বায় পঞ্চাশ থেকে ষাট সে.মি. লম্বা হয়ে থাকে। শাখা লতানো, শাখা থেকে প্রশাখা বের হয়। পাতা গুলো লম্বায় চার থেকে পাঁচ সে.মি হয়। পাতা গুলো ছোট ছোট, গাঢ় সবুজ রঙের হয়ে থাকে। উদ্ভিদটি দেখতে কালচে এবং ফুলগুলো সাদা রঙের হয়ে থাকে।

জেনে রাখি ভৃঙ্গরাজের উপকারিতা:

১. ক্ষত স্থান শুকাতে: শরীরের কেটে যাওয়া স্থানে ভৃঙ্গরাজের পাতা বেটে পেস্ট বানিয়ে লাগালে সঙ্গে সঙ্গে রক্ত পড়া বন্ধ হয়ে যাবে। আস্তে আস্তে আক্রান্ত স্থানের ক্ষত শুকিয়ে যায়।
২. কৃমির উপদ্রব কমায়: ভৃঙ্গরাজের  লতাকে জাল দিয়ে নির্যাস তৈরী করে মায়োকার্ডিয়াল ডিপ্রেস্যান্ট ও হাইপোটেনসিভ এবং কয়েকটি পাতা বেটে খেলে কৃমির উপদ্রব কমে যায়।

৩.চুল বাড়তে সাহায্য করে: একাধিক গবেষণায় দেখা গিয়েছে, ভৃঙ্গরাজ তেল আপনার স্ক্যাল্পে ও চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়ায়। যা আপনার চুলের বৃদ্ধিতে সাহায্য করে। আপনার চুলের ফলিকলকে সক্রিয় করে তোলে। ফলে চুলের বৃদ্ধি হয় চোখে পড়ার মতো। সার্কুলার মোশনে অন্তত ১০ মিনিট ভালো করে তেল মালিশ করতে হবে। 

৪. চুল পড়া কম করে: যদি দুশ্চিন্তার কারণে আপনার অত্যাধিক পরিমাণে চুল পড়ে, তাহলে এই ঘরোয়া টোটকা কাজে লাগাতে পারেন আপনি। উপকার পাবেনই। কারণ, ভৃঙ্গরাজ তেল মাথায় মালিশ করে মাথা ঠান্ডা হয়। আপনি মানসিক শান্তি অনুভব করতে পারেন। 

৫.খুশকির সমস্যা সমাধান করে: স্ক্যাল্পে ইনফেকশনের কারণেও কিন্তু প্রচুর পরিমাণে চুল পড়ে। সে কারণে স্ক্যাল্পে চুলকানি হয়। জ্বালাভাব হতে পারে। এমনকী খুশকির সমস্যাও দেখা দেয়। তাই এই সমস্যা সমাধান করার জন্য আপনি ভৃঙ্গরাজ তেল ব্যবহার করতে পারেন।
ভৃঙ্গরাজ তেলে আছে অ্যান্টি ইনফ্ল্যামেটরি ও অ্যান্টি ফাঙ্গাল উপাদান। যা খুশকির সমস্যা কমাতে পারে। এমনকী ড্রাই স্ক্যাল্পের সমস্যাও সমাধান করে।

৬. চুলের অকালপক্কতা রোধ করে: অনেকেরই নানা কারণে অল্প বয়সেই চুলে পাক ধরতে থাকে। হ্যাঁ, এই কথা ঠিক যে, প্রাকৃতিক কারণে একটা সময়ের পর আপনার চুলে পাক ধরবেই। কিন্তু সময়ের আগেই যদি চুলে পাক ধরে, তখন স্বাভাবিক ভাবেই মন খারাপ হতে পারে। তাই আপনি চুলের অকালপক্কতা রোধ করতে এই ভৃঙ্গরাজ তেল ব্যবহার করতেই পারেন। 

৭. ছত্রাক প্রতিরোধী: প্রতিদিন এর রস সংগ্রহ করা না গেলে বা কম পাওয়া গেলে, এক কাপ রস তৈরী করে ২৫০ মিলিলিটার তিলের তেল বা নারকেলের তেল সাথে মিশিয়ে ব্যবহার করলেও সমান উপকার পাওয়া যাবে। বৈজ্ঞানিক ভাবে এই উদ্ভিদ ছত্রাকরোধী বা অ্যান্টিফাঙ্গাল হিসাবে প্রমাণিত।

৮. চুলের গোড়া মজবুত করে: স্ক্যাল্পে চুলের গোড়ায় এই তেল মালিশ করা উচিত। যা আপনার হেয়ার ফলিকলকে পুষ্টি জোগান দেবে। এবং আপনার চুলকে আরও মজবুত করবে। 

Write a review

Note: HTML is not translated!
    Bad           Good

Vingoraj Powder ( ভৃঙ্গরাজ গুড়া ) 100g

  • Product Code: Product 50
  • Availability: In Stock
  • /-100.00

  • Ex Tax: /-100.00

Tags: কালোকেশী /কেশরাজ /কালোকেশীর উপকারিতা /কেশরাজের উপকারিতা/চুলের যত্নে কালকেশী/