স্টেভিয়া চিনির চেয়ে প্রায় ৩০০ গুণ বেশি মিষ্টি হলেও এর কোনো পার্শ্ব প্রতক্রিয়া নেই।স্টেভিয়া মিষ্টি গুল্ম জাতীয় ভেষজ গাছ। এর বৈজ্ঞানিক নাম (Stevia rebaudiana) এটি Compositae পরিবারভুক্ত গাছ। এটিকে অনেকেই মধুপাতা, মিষ্টিপাতা, মিষ্টি হার্ব নামে চিনে থাকে। এটিকে অনেকেই চিনির বিকল্প হিসেবে খেয়ে থাকে। এটি স্বাদ বৃদ্ধিকারক খাদ্য হিসাবে খাওয়া হয়।

স্টেভিয়া এমন একটি গাছ যাতে রয়েছে স্টেভিডিন নামক এক ধরনের অ্যালকোহল, যা থেকে স্টেভিয়া সুগার বা চিনি তৈরি করা যায়। এটি আখ থেকে তৈরি চিনি অপেক্ষা প্রায় ৩’শ(৩০০) গুণ বেশি মিষ্টি। ফলে যে কোনো খাদ্যদ্রব্য তৈরীতে চিনি পরিবর্তে এ স্টেভিয়া সুগার ব্যবহার করা যেতে পারে। ফলে ডায়াবেটিক রোগীও নিশ্চিন্তে এই স্টেভিয়া দিয়ে তৈরি মিষ্টি খাবার গ্রহণ করতে পারেন। স্টেভিয়াতে কোনো ক্যালরি ও কার্বোহাইড্রেট নেই। যার কারনে ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা নিশ্চিন্তে খেতে পারেন। এছাড়া ব্লাড সুগার নিয়ন্ত্রণ, উচ্চরক্তচাপ প্রতিরোধসহ ত্বকের ক্ষত দ্রুত নিরাময় করে এই স্টেভিয়া।

এছাড়াও স্টেভিয়ার রয়েছে আরও কিছু স্বাস্থ্য উপকারিতা:

১. স্টেভিয়া ডায়বেটিস রোগীদের জন্য এক আর্শিবাদ স্বরুপ। কারন ডায়বেটিস রোগীদের মিষ্ঠি খাওয়ার প্রতি প্রবল আগ্রহ থাকে। কিন্তু তারা চিনি বা গুড়ের তৈরি কোন খাদ্য দ্রব্য খেতে পারে না। তাই তাদের জন্য স্টেভিয়া এক দুর্দান্ত খাদ্য হিসাবে হাজির হয়েছে। এটি খেলে এক দিকে যেমন চিনির চাহিদা মিটায় অন্যদিকে ডায়বেটিস নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা পালন করে।

২. স্টেভিয়ার পাতার চুর্ণ্য বা গুড়া দাঁতের জন্য দারুন কাজ করে। এটি দাঁত ক্ষয় হওয়ার হাত থেকে রক্ষা করে। পাশাপাশি দাঁতের রক্তপড়া ,পুজ পড়া ইত্যাদি থেকে রক্ষা করে।

৩. ত্বকের যত্নে স্টেভিয়ার তুলনা হয় না। এটি খেলে ত্বকের লাবণ্য ফিড়ে আসে। এবং ত্বক হয় আর ও সুন্দর। তাছাড়া ত্বকের ক্ষত নিরাময়ে দ্রুত কাজ করে।

৪. এই পাতা ব্লাডসুগার নিয়ন্ত্রণ রাখে। উচ্চ রক্তচাপ প্রতিরোধ করে।ফলে স্বাভাবিক রক্তচাপ থাকে।

৫. যকৃত লিভারে এই পাতা পুষ্টি সরবরাহ করে থাকে।অগ্ন্যাশয়কে ইনসুলেন নিঃসরণে সহায়তা করে থাকে।

৬. এটি অধিক মিষ্টি হওয়ায় বিভিন্ন মিষ্টি জাতীয় খাদ্য তৈরিতে এটি ব্যবহার করা হয়।

৭. বর্তমানে চা ,কপিতে এই পাতা চিনির পরির্বতে ব্যবহার করা হচ্ছে।

Write a review

Note: HTML is not translated!
    Bad           Good

Stevia Powder ( স্টেভিয়া গুড়া ) 100 g

  • Product Code: Product 66
  • Availability: In Stock
  • /-400.00

  • Ex Tax: /-400.00

This product has a minimum quantity of 100

Tags: স্টেভিয়া/ স্টেভিয়া পাউডার /গুনাগুন স্টেভিয়ার উপকারিতা/Stevia