শিলাজিৎ (Shilajit) হল একপ্রকার কালচে বাদামী রঙের আয়ুর্বেদিক ভেষজ পদার্থ। পুরুষদের মধ্যে এটি প্রাকৃতিক যৌনক্ষমতা (Sexual Stamina) বর্ধক হিসেবে ভীষণভাবে পরিচিত। অনেক পুরুষের শরীরেই টেস্টোস্টেরনের মাত্রা তুলনামূলক ভাবে কম থাকে, তাঁদের জন্য এই শিলাজিৎ অব্যর্থ। পুরুষদের যৌনক্ষমতা কয়েকগুণ বাড়িয়ে দেয় এটি। এছাড়াও এটি পুরুষদের মধ্যে বন্ধ্যাত্বের (Male Infertility) ঝুঁকিও কমায়। শিলাজিতে ৬০-৮০ শতাংশ হিউমিক অ্যাসিড ও ফুলভিক অ্যাসিড থাকে। যৌন ক্ষমতা বাড়ানো ছাড়াও শিলাজিতের একাধিক গুণ রয়েছে। হৃৎপিণ্ডের ভাল রাখতে ও রক্তে লোহিত কণিকার পরিমাণ বাড়াতে সাহায্য করে এটি। 


১. টেস্টোস্টেরনের মাত্রা বৃদ্ধি করে: অনেক পুরুষেরই শরীরে যৌন হরমোন টেস্টোস্টেরনের মাত্রা তুলনামূলক ভাবে কম থাকে। এর ফলে কম যৌন চাহিদা, চুল পড়া, পেশি ভর হ্রাস পাওয়া, ক্লান্তি, শরীরে চর্বির পরিমাণ বৃদ্ধির মতো লক্ষণগুলি দেখতে পাওয়া যায়।শরীরে টেস্টোস্টেরনের এই ঘাটতি ঠিক করতে অব্যর্থ শিলা়জিৎ। মাত্র তিন মাসেই শিলাজিৎ পুরুষের যৌনক্ষমতা অনেকাংশে বাড়িয়ে দেয় বলেও এক সমীক্ষায় দাবি করা হয়েছে।

২. ওজন কমানোয় সহায়তাঃ ক্লিনিকাল গবেষণা ইঙ্গিত করে যে শিলাজিতে কিছু সক্রিয় মৌল রয়েছে যা BMI বাড়িয়ে ওজন ও কোমরের পরিধি কমাতে সাহায্য করে।

৩. কোষ্ঠকাঠিণ্য কমায়ঃ শিলাজিৎ শরীরে টনিকের মত কাজ করে যার ফলে এটি অন্ত্রের পেশীগুলিকে শক্ত করে হজমে সাহায্য করে এবং শরীর থেকে খাদ্য নিষ্কাশন করে কোষ্ঠকাঠিণ্য থেকে মুক্তি দেয়ে।

৪. শুক্রানুর পরিমাণ বৃদ্ধি করে: পুরুষ বন্ধ্যাত্ব কমাতেও কাজ করে শিলাজিৎ। একটি গবেষণায়, ৬০ জন পুরুষকে ৯০ দিন ধরে দিনে দু’বার করে শিলাজিৎ খাওয়ানো হয়। ৯০ দিন পরে গবেষণায় অংশ নেওয়া পুরুষদের ৬০ শতাংশের বীর্যে শুক্রাণুর পরিমাণ বাড়ে। 

৫. রক্তাল্পতা থেকে আগের অবস্থায় ফিরিয়ে দেয়ঃ শিলাজিৎ হল লোহার একটি ভাল উৎস, যা হিমোগ্লোবিন ও লাল রক্তকোষের গুন্তি বাড়ায়। টনিক হওয়ার কারণে এটি রক্তাল্পতাগ্রস্ত লোকজনদের মধ্যে দুর্বলতা ও ক্লান্তি কমায়।

৬. লিঙ্গের দৃঢ়তা বাড়ায়: আমাদের বর্তমান অস্বাস্থ্যকর লাইফস্টাইল ও মানসিক চাপের কারণে ইরেকটাইল ডিসফাংশানের মতো সমস্যা বাড়ছে। পুরুষদের যৌনশক্তিকে কমজোরি করে দেয়। লিঙ্গের দৃঢ়তা কমে। শুক্রাণু কমে যাওয়া ছাড়াও শীঘ্রপতনের একটা সমস্যা তৈরি হয়। নিয়মিত শিলাজিত্‍‌ সেবনে এই সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব। পুরুষদের যৌনশক্তি বাড়ানোর পাশাপাশি বীর্যে শুক্রাণুর পরিমাণ বাড়াতে সাহায্য করে শিলাজিত্‍‌। 

৭. অ্যালজাইমার’স অগ্রগতি থামায়ঃ গবেষণায় প্রমাণিত তথ্য ইঙ্গিত করে যে শিলাজিতে থাকা ফাল্ভিক অ্যাসিড মস্তিষ্কে টাউ প্রোটিনের অতিরিক্ত পুঞ্জিভূত হওয়া রোধ করে, অন্যভাবে বলতে গেলে যা স্নায়ুক্ষয় ও অ্যালজাইমার’স হওয়ার কারণ,তা আটকায়।

৮. পাকস্থলিতে ঘা হওয়া আটকায়ঃ শিলাজিৎ গ্যাস্ট্রিক নিঃসরণ কমিয়ে পাকস্থলির আস্তরণকে শক্তিশালী করার মাধ্যমে আল্সার হওয়া রোধ করে বলে শোনা যায়।


Write a review

Note: HTML is not translated!
    Bad           Good

শিলাজিৎ

  • Product Code: Product 100
  • Availability: In Stock
  • /-1,150.00

  • Ex Tax: /-1,150.00

This product has a minimum quantity of 100

Tags: শিলাজিৎ শিলাজিত এর গুনাগুন শিলাজুতের কার্যকারিতা